সর্বশেষ

34.4 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি ‘দ্য বেস্ট’ পুরস্কার ফুটবলার মেসি

টপ নিউজ ডেস্কঃ ক্যারিয়ারের সায়াহ্নে এসেও চোখ ধাঁধানো নৈপুণ্যে দলকে তিনি বিশ্বকাপ পাইয়ে দিয়েছেন। মরুর বুকে দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার অবসানও ঘটেছে তার পায়ের জাদুতে। খরা কাটিয়ে ফুটবল বিশ্বকাপের তৃতীয় শিরোপা আর্জেন্টিনার ঘরে উঠেছে । এরপর ফুটবলের সর্বোচ্চ আসরে নিজের করে নিয়েছেন গোল্ডেন বল।

কাতার বিশ্বকাপে অবিশ্বাস্য পারফর্ম করা কিলিয়ান এমবাপের সম্ভাবনাও দেখছিলেন অনেকে। ফরাসি তারকা করিম বেনজেমাও বর্ষসেরা ফুটবলারের তালিকায় পিছিয়ে ছিলেন না। কিন্তু এমবাপে-বেনজেমাদের পাশ কাটিয়ে ২০২২ সালের বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি ‘দ্য বেস্ট’ পুরস্কার হাতে তুলে নিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।

এনিয়ে সপ্তমবার বর্ষসেরা ফুটবলার হওয়া লিওনেল মেসির সঙ্গে এবার ফিফার বেস্ট পুরস্কার পেয়েছেন আরও দুই আর্জেন্টাইন। তার মধ্যে সেরা গোলকিপারের পুরস্কার পেয়েছেন আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ জেতাতে অগ্রণী ভূমিকা রাখা এমিলিয়ানো মার্টিনেজ।

সেরা কোচের পুরস্কার উঠেছে আলবিসেলেস্তেদের কোচ লিওনেল স্কালোনির হাতে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত ২টায় ফ্রান্সের প্যারিসে ‘ফিফা দ্য বেস্ট’ নামের এই অ্যাওয়ার্ড অনুষ্ঠান শুরু হয়। প্রথমেই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে স্মরণ করা হয়। এ সময় পেলের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারের চুম্বকাংশ জায়ান্ট স্ক্রিনে দেখানো হয়। ব্রাজিলিয়ান এক শিল্পী ‘ফুটবলের রাজা’কে উৎসর্গ করে একটি গানও পরিবেশন করেন।

এরপর পারফরমেন্সের পাশাপাশি চলতে থাকে পুরস্কার দেওয়ার কাজ। সবশেষ পুরস্কার হিসেবে ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ঘোষণা করেন ২০২২ সালের বেস্ট ফুটবলারের নাম। এ সময় পাশাপাশি বসা লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের প্রতি দৃষ্টি ছিল উপস্থিত সবার।

তবে বিশ্বকাপের মতো এখানেও শেষ হাসি হাসেন আর্জেন্টাইন অধিনায়ক। মঞ্চে উঠেই একগাল হাসিতে এলএমটেন সব আলো নিজের করে নেন। এরপর দ্বিতীয়বারের মতো হাতে তুলে নেন ফিফা ‘দ্য বেস্ট’ ট্রফ্রি।

তার আগে ফিফার বর্ষসেরা নারী গোলকিপারের পুরস্কার দেওয়ার মাধ্যমে শুরু হয় ‘বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’। এবার পুরস্কারটি জিতেছেন ইংল্যান্ডের মেরি আর্পস। এরপর দেওয়া হয় বর্ষসেরা পুরুষ গোলকিপারের পুরস্কার। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়ার পথে ‘গোল্ডেন গ্লোভস’জয়ী এমিলিয়ানো মার্তিনেজ এখানেও বাজিমাত করেছেন। পেয়েছেন ফিফার বর্ষসেরা গোলকিপারের ট্রফি।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles