সর্বশেষ

43.9 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

বাংলাদেশকে স্যাটেলাইট-২ স্থাপনে সহযোগিতা করতে চায় ফ্রান্স

টপ নিউজ ডেস্ক: বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই জানিয়েছেন, বাংলাদেশকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ স্থাপনে সহযোগিতা দিতে আগ্রহী ফ্রান্স। ফ্রান্স এ স্যাটেলাইটের মাধ্যমে জলবায়ু পরিবর্তন ইস্যুতে সহযোগিতা দিতে চায়।ফ্রান্সের রাষ্ট্রদূত আজ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এমন আগ্রহের কথা জানান।

রাষ্ট্রদূত বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হয়েছে তার। তাকে অভিনন্দন জানিয়েছি আমি। পর্যালোচনা করেছি আমাদের উভয়পক্ষের দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়ে। আলোচনা হয়েছে দুই দেশের সঙ্গে সহযোগিতার নতুন ক্ষেত্র নিয়েও। বিশেষ করে আলোচনা হয়েছে সংস্কৃতি বিনিময়, সামরিক খাত, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা ইস্যু নিয়ে।

মাসদুপুই বলেন, আলোচনা হয়েছে এয়ারবাস ক্র‍য় ও সামরিক খাতে সহযোগিতা বাড়ানো নিয়েও। এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, ফ্রান্স বাংলাদেশের শিক্ষাখাতে সহযোগিতা দিতেও প্রস্তুত। বিশেষ করে আমরা তরুণ শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে কাজ করতে আগ্রহী।

প্রসঙ্গত, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ গত বছরের সেপ্টেম্বরে ঢাকা সফর করেছিলেন। বাংলাদেশের জন্য দ্বিতীয় স্যাটেলাইটের বিষয়ে তার সফরে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। তবে বাংলাদেশ এখনও এ বিষয়ে চূড়ান্ত চুক্তিতে পৌঁছায়নি।

সম্পাদনায়: তৌহিদ হাসান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles