সর্বশেষ

31.7 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

বোরকা পরে মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করছে ফ্রান্স

টপ নিউজ ডেস্কঃ মুসলিম শিক্ষার্থীদের আবায়া বা বোরকা পড়ে স্কুলে যাওয়া নিষিদ্ধ করতে যাচ্ছে ফ্রান্স। এ সিদ্ধান্ত গৃহিত হলে সরকারি স্কুলে নারী শিক্ষার্থীরা পুরো শরীর ডেকে রাখা ঢিলেঢালা এই পোশাক আর পরতে পারবেন না। দেশটির শিক্ষামন্ত্রী এ ঘোষণা দিয়েছেন।

আল জাজিরা প্রতিবেদন অনুসারে আগামী সেপ্টেম্বর থেকে ফ্রান্সে নতুন স্কুল মৌসুম শুরু হবে। আর এর আগেই এমন ঘোষণা দিলেন শিক্ষামন্ত্রী। টিভি চ্যানেল টিএফ1-কে দেওয়া এক সাক্ষাৎকারে ফ্রান্সের শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আটাল বলেছেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি, স্কুলে আবায়া পরা যাবে না। কারণ যখন কোনো শিক্ষার্থী শ্রেণিকক্ষে প্রবেশ করবে তখন যেন তার পোশাক দেখে ধর্ম শনাক্ত করা না যায়।

এর আগে ২০০৪ সালে স্কুলে হিজাব পরিধান নিষিদ্ধ করেছিল ফ্রান্স এবং ২০১০ সালে জনসমক্ষে পুরো মুখের পর্দার ওপরও নিষেধাজ্ঞা জারি করে দেশটি। এ সিদ্ধান্ত মুসলিম সম্প্রদায়ের বহু মানুষকে ক্ষুব্ধ করেছিল।

ফরাসি স্কুলগুলোতে মুসলিম শিক্ষার্থীদের আবায়া পরা নিয়ে কয়েক মাস ধরে বিতর্কের পরে এই পদক্ষেপ নেওয়া হলো। আগামী ৪ সেপ্টেম্বর ফ্রান্সে নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার কথা রয়েছে এবং তখন থেকেই নতুন এই নিয়মটি প্রয়োগ করা হবে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles