সর্বশেষ

30.8 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

মসজিদুল হারামে ইতিকাফকারীদের সংখ্যা দ্বিগুণ করল সৌদি

টপ নিউজ ডেস্ক: সৌদি আরবের মক্কা ও মদিনায় অবস্থিত মসজিদুল হারাম ও মসজিদে নববীতে পবিত্র রমজান মাসের শেষ দশকে ইতিকাফ করার সুযোগ রয়েছে। তবে ইতিকাফের জন্য নিবন্ধন করতে হয় নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে।

আর সৌদি আরব চলতি বছর পবিত্র মসজিদুল হারামে ইতিকাফকারী মুসল্লিদের সংখ্যা দ্বিগুণ করেছে। গতকাল শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদির একজন কর্মকর্তা জানিয়েছেন এই রমজান মাসে মক্কার গ্র্যান্ড মসজিদে ইতিকাফ বা একাকী ইবাদত করার অনুমতিপ্রাপ্ত মুসলিম ইবাদতকারীর সংখ্যা দ্বিগুণ বেড়ে ৬ হাজার জনে পৌঁছেছে।

মসজিদে ইতিকাফ পালন করতে হয় পবিত্র রমজান মাসের শেষ দশকে। চলতি বছর সৌদি আরবে গত ১১ মার্চ পবিত্র রমজান মাস শুরু হয়। গালফ নিউজ বলছে, মসজিদের গাইডেন্স এবং পরামর্শ বিভাগের প্রধান আব্দুলমোহসেন আল গামদি বলেছেন এই বছর মক্কার গ্র্যান্ড মসজিদের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ ইতিকাফ পালনকারীদের জন্য তিনটি তলা বরাদ্দ করেছে।

তিনি আরও বলেন, ‘ইতিকাফ পালনকারীদের সংখ্যা গত বছর ছিল তিন হাজার। তবে এই বছর দক্ষ ব্যবস্থাপনা এবং পরিকল্পনার কারণে ইতিকাফ পালনকারীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১০০ শতাংশ।’ গত ১৭ মার্চ মসজিদুল হারামে ইতিকাফের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে অর্থাৎ, ৭ রমজান থেকে।

সম্পাদনায়: তৌহিদ হাসান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles