সর্বশেষ

43.8 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

মালয়েশিয়ার ১৭ তম রাজা সুলতান ইব্রাহিম

টপ নিউজ ডেস্ক: দক্ষিণাঞ্চলীয় রাজ্য জোহরের বিলিয়নেয়ার সুলতান ইব্রাহিম ইস্কান্দার মালয়েশিয়ার ১৭তম রাজা হিসেবে ক্ষমতায় বসেছেন। তিনি স্থলাভিষিক্ত হলেন আল-সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহের। রাজা হিসেবে তার নিজ রাজ্য পাহাং-এর নেতৃত্বে ফিরে আসবেন পাঁচ বছরের মেয়াদ শেষে।  

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার (৩১ জানুয়ারি) রাজধানী ‍কুয়ালালামপুরে ন্যাশনাল প্যালেসে হয়েছে তার শপথ অনুষ্ঠান। কুয়ালালামপুরের জাতীয় প্রাসাদে ইব্রাহিম ইস্কান্দার তার অফিসের শপথ নেন। এ সময় অন্যান্য রাজপরিবার, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং মন্ত্রিপরিষদের সদস্যদের উপস্থিতিতে তিনি স্বাক্ষর করেন অফিসের ঘোষণাপত্রে। পরে অনুষ্ঠিত হবে একটি রাজ্যাভিষেক অনুষ্ঠান। দেশটির জাতীয় টেলিভিশনের শপথ অনুষ্ঠানে তিনি বলেন, এই শপথের সঙ্গে, আমি দৃঢ়ভাবে আইন ও সংবিধান অনুযায়ী দাবি করছি মালয়েশিয়াকে ন্যায্যভাবে শাসন করার।

মালয়েশিয়ার রাজতন্ত্র অনেকটাই অনানুষ্ঠানিক। গত কয়েক বছর ধরে সেখানের রাজতন্ত্রের ওপরও পড়েছে দেশটির রাজনৈতিক পরিস্থিতির প্রভাব। দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতার লাগাম টানতে যে বিবেচনামূলক ক্ষমতা আগে কখনও ব্যবহার করা হয়নি রাজাকে তা এখন ব্যবহার করতে হচ্ছে। মালয়েশিয়ার রয়েছে ৯টি রাজ পরিবার। এখান থেকে পর্যায়ক্রমে একজন করে রাজা নির্বাচিত হন পাঁচ বছরের জন্য। তিনি পরিচিত মালয়েশিয়ার স্থানীয় ভাষায় ‘ইয়াং দ্য-পাতুয়ান আগং’ বা ‘রাজধিরাজ’ হিসেবে।

দেশটিতে আল সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহ তার আগে রাজা ছিলেন। তার স্থলে সুলতান ইব্রাহিম নতুন করে আসীন হয়েছেন। ২০১৯ থেকে ২০২৪ পর্যন্ত দায়িত্ব পালনের পর আহমদ শাহ ফিরছেন নিজ এলাকা পাহাংয়ের প্রধান হিসেবে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles