সর্বশেষ

39.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

শক্তিশালী টাইফুনের আঘাত চীনে, ২ লক্ষাধিক মানুষ নিরাপদ আশ্রয়ে

টপ নিউজ ডেস্ক: চীনে শক্তিশালী টাইফুন তালিম আঘাত হেনেছে। সোমবার (১৭ জুলাই) দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়ানডং প্রদেশে আঘাত হানে এই টাইফুন এবং এর জেরে প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয় তাদের বাড়িঘর থেকে।

চলতি বছর এটি চতুর্থ টাইফুন চীনে আঘাত হানা এবং দেশটির দক্ষিণ উপকূলে আছড়ে পড়ার সময় ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার (৮৭ মাইল) বাতাসের গতিবেগ ছিল। মঙ্গলবার (১৮ জুলাই) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রচণ্ড বাতাস এবং বৃষ্টি হয় শক্তিশালী এই ঝড় উপকূলে আঘাত হানার সময়।  এর জেরে কর্তৃপক্ষ শত শত ফ্লাইট ও ট্রেন বাতিল করে।

অন্যদিকে ভিয়েতনাম জানিয়েছিল, কুয়াং নিন এবং হাই ফং থেকে তারা প্রায় সরিয়ে নিচ্ছে ৩০ হাজার লোককে। এই দু’টি এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার পূর্বাভাস ছিলটাইফুন তালিমের আঘাতে। চীনের আবহাওয়া প্রশাসন বলেছে, দুর্যোগের জেরে তারা জারি করেছিল কমলা সতর্কতা। এটি দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা চার-স্তরের সতর্কতা ব্যবস্থার মধ্যে।

চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, দক্ষিণ চীন সাগরের বেইবু উপসাগরে টাইফুনটি এখন চলে যাবে এবং মঙ্গলবার সকালে স্বায়ত্তশাসিত গুয়াংজি ঝুয়াং অঞ্চলের উপকূলীয় এলাকার স্থলভাগে আছড়ে পড়তে পারে দ্বিতীয় দফায় বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া এই টাইফুনের জেরে ছয় মিটার (২০ ফুট) পর্যন্ত উচু ঢেউ আঘাত হানতে পারে দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ হাইনানে বলে সতর্ক করে দিয়েছে স্থানীয় সামুদ্রিক পূর্বাভাস কেন্দ্র।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles