সর্বশেষ

39.3 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

শবে বরাতের নামাজের নিয়ম আছে কি?

টপ নিউজ ডেস্ক: শবে বরাত বা নিফসে শাবানে ইবাদতের জন্য রয়েছে বিশেষ ফজিলত ।  এই রাতের যত ইবাদত আছে সব নফল। শবে বরাতের বিশেষ কোনো ফরজ, ওয়াজিব বা সুন্নতে মুয়াক্কাদা ইবাদতের কথা হাদিসে পাওয়া যায় নি।

কোরআন ও হাদিসের আলোকে আলেমরা শবে বরাতে কোরআনে কারিম তেলাওয়াতসহ জিকির-আজকার ও দোয়া-ইস্তেগফার এবং নফল নামাজ পড়ার কথা বলে থাকেন।

আল্লাহর রাসূল (সা:) এ মহিমান্বিত রাতে দীর্ঘ সময় নিয়ে নফল নামাজ পড়েছেন বলে যা হাদিসের মাধ্যমে প্রমাণিত। নির্দিষ্ট বা আলাদা কোনো নিয়মে এ রাতে আল্লাহর রাসূল ও সাহাবিদের থেকে নামাজ বা অন্য ইবাদতের কথার  প্রমাণ নাই। তবে শবে রাতকে ঘিরে বিভিন্ন বই-পুস্তকে নামাজের নির্দিষ্ট কিছু  নিয়ম-কানুন লেখা আছে যেমন এতো রাকাত নামাজ পড়তে হবে, প্রতি রাকাতে  এইসব  সূরা এতোবার পড়তে হবে- এগুলো ঠিক নয়। হাদিস শরিফে এই বিষয়ে কোনো নিয়ম নেই, এগুলো মানুষের মনগড়া পন্থা।

শবে বরাতে কেউ নফল নামাজ পড়তে চাইলে তার নিয়ম রীতি  হলো, অন্য নফল নামাজের মতো দুই রাকাত করে নামাজ পড়া। এরপর প্রত্যেক  রাকাতেই সূরা ফাতেহার পর কোরআনের যে কোনো একটি সুরা পড়া। এরপর যথানিয়মে রুকু-সিজদা করা এবং অন্য রুকনগুলো আদায় করা। আর এভাবে দুই রাকাত নামাজ শেষ করা।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles