সর্বশেষ

44.1 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

শিবরাম চক্রবর্তীর মৃত্যুবার্ষিকী আজ

টপ নিউজ ডেস্ক: আজ ২৮ আগস্ট (সোমবার) রম্যলেখক শিবরাম চক্রবর্তীর মৃত্যুবার্ষিকী। তিনি মৃত্যুবরণ করেন ১৯৮০ সালের ২৮ আগস্ট। তার জীবন ছিল বিচিত্র। রাজনীতি করেছেন, রাস্তায় কাগজ ফেরি করেছেন, জেল খেটেছেন, ফুটপাতে রাত্রিবাস করেছেন।

১৯০৩ সালের ১৩ ডিসেম্বর উত্তর কলকাতায় জন্ম গ্রহণ করেন শিবরাম চক্রবর্তী। তার বাবা শিবপ্রসাদ চক্রবর্তী মাঝেমধ্যেই পরম প্রাপ্তির সন্ধানে পথে বেরিয়ে পড়তেন। উত্তরাধিকার সূত্রে বাবার এই বেরিয়ে পড়ার নেশা শিবরাম পেয়েছিলেন। তিনি একবার কৈশোরে বাড়ি থেকে পালিয়েও যান, পরবর্তীকালে  যার অভিজ্ঞতায় রচনা করেন ‘বাড়ি থেকে পালিয়ে’

তার সাহিত্যজীবনের শুরু হয় কবিতা রচনার মধ্য দিয়ে। ভারতী পত্রিকায় প্রকাশিত হয় তার প্রথম কবিতা। তার প্রথম প্রকাশিত দুটি বইও ছিল কবিতার, যা প্রকাশিত হয় ১৯২৯ সালে। এরপর অজস্র লেখা লিখেছেন। প্রবন্ধ, নাটক ও তুলনাহীন অনেক হাসির গল্প, লিখেছেন স্মৃতিকথামূলক বইও।

সাহিত্যসাধনা শুরু করে তিনি বাংলা সাহিত্যে আলোড়ন তোলেন। তার সর্বাধিক আলোচিত উপন্যাস ‘বাড়ি থেকে পালিয়ে’। আর আজও পাঠকমহলে সমাদৃত তার অমর সৃষ্টি হর্ষবর্ধন গোবর্ধনের গল্প। ১৯৫৮ সালে তার ‘বাড়ি থেকে পালিয়ে’ উপন্যাসটি ঋত্বিক ঘটকের পরিচালনায় চলচ্চিত্র আকারে মুক্তি পায়।

সম্পাদনায়: হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles