সর্বশেষ

43.5 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

শীতের সকালে গায়ে রোদ মাখার উপকারিতা

টপ নিউজ ডেস্ক :  আমাদের শরীরে সব রকম ভিটামিনেরই প্রয়োজন রয়েছে। তবে  ভিটামিন ডি এর অভাব হলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। আবার অনেকে ভিটামিন ডি এর ঘাটতি পূরণের জন্য ওষুধ খেয়ে থাকেন। আপনারা অনেকেই জানেন যে, ওষুধের বদলে প্রাকৃতিক উপায়ে ভিটামিন ডি গ্রহণ করতে পারলে তা সবচেয়ে ভালো। তবে এই  ভিটামিন ডি গ্রহণের সবচেয়ে ভালো উপায় হলো শরীরে রোদ লাগানো।

সূর্য হলো  ভিটামিন ডির প্রাকৃতিক উৎস সেটা আমরা সবাই জানি। কিন্তু ভিটামিন ডি পেতে দিনের ঠিক কোন সময়ের রোদ গায়ে লাগাতে হবে সে বিষয়ে আমরা অনেকেই সঠিক তথ্য জানেন না। সকাল ১০টা থেকে বিকাল ৩টার মধ্যে যে সময়টা, সেই সময়ের রোদে পাওয়া যায় পর্যাপ্ত ভিটামিন ’ডি’।

 বাতের ব্যথা কমাতে ভিটামিন ‘ডি’ এর উপকারিতা অনেক। বয়োস্ক ব্যক্তিরা শরীরে রোদ পোহানোর মাধ্যমে এই রোগ নিরাময় করে থাকে।

 

শরীরে রোদের যেসব ভূমিকা রয়েছে তা হলো-

১.শরীরে রোদ লাগানোর কারণে ঘুম না আসার সমস্যাও কমে যায়। একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিড্যান্ট মেলাটোনিন শরীরে ঘুমের পরিমাণ বাড়ায় । একই সাথে শরীরে অবসাদ কমায়।

২. বয়োস্কদের বাতের ব্যথার ওষুধ এই সূর্যের আলো।

৩. স্বাভাবিক প্রক্রিয়ায় শরীরে ভিটামিন ডি-র মাত্রা বাড়িয়ে তোলে। এটা আমাদের মন ভাল রাখার অন্যতম মাধ্যম। এতে ‍উৎপন্ন সেরোটোনিন হরমোনের মাত্রা বাড়িয়ে তোলে।

৫.রোদ পোহালে  হজমের উন্নতি হয়।হজমের সমস্যা হলে নিয়মিত খোলা রোদের বিকল্প নেই। কিছুক্ষণ নিজেকে মেলে ধরতে পারলে হজমক্ষমতা বাড়বে।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles