সর্বশেষ

36.2 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

সুখী দেশেগুলোর তালিকায় এবারে সাত ধাপ এগোল বাংলাদেশ

টপ নিউজ ডেস্ক: বিশ্বের সুখী দেশের র‌্যাঙ্কিংয়ে এবারে  সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ বছর কিন্তু জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ১৪৬টি দেশের তালিকায় ৯৪ নম্বরে রয়েছে বাংলাদেশ। গত বছরের প্রতিবেদনে বিশ্বের ১৪৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০১ এ । এবারের তালিকায় রয়েছে প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ১৩৬ এবং পাকিস্তান ১২১ নম্বরে ।

পঞ্চমবারের মতে এবারও বিশ্বের সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে ফিনল্যান্ড। অন্যদিকে আফগানিস্তানকে এ বছর  বিশ্বের সবচেয়ে কম সুখের দেশ হিসেবে গণ্য করা হয়েছে এই তালিকায়। যুক্তরাষ্ট্র আছে তার ১৬তম স্থানে। আর যুক্তরাজ্যের অবস্থানও ১৫ । এ তালিকায় ফ্রান্সের অবস্থান ২০। জাতিসংঘের ২০২২ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশিত হয়েছে।

শীর্ষ ১০টি সুখী দেশর তালিকায় রয়েছে  ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, সুইডেন, নরওয়ে, ইসরায়েল ও নিউজিল্যান্ড।
এ বছর সার্বিয়া, বুলগেরিয়া ও রোমানিয়া শারীরিক সুস্থতার ক্ষেত্রে সবচেয়ে বেশি উন্নতি করেছে। সব মিলিয়ে এ বছর  সবচেয়ে বড় পতন হয়েছে লেবানন ও ভেনেজুয়েলার।

অর্থনৈতিক মন্দার মুখে পড়া লেবানন এ বছর সবচেয়ে কম সুখের দিক দিয়ে দ্বিতীয় স্থানে নেমে এসেছে। যুদ্ধবিধ্বস্তের পর আফগানিস্তানে গত আগস্টে তালেবান আবার ক্ষমতা গ্রহণ থেকে দেশটির মানবিক সংকট গভীরতর হয়েছে।

সুখী দেশের তালিকা করার ক্ষেত্রে একটি দেশের  মানুষের সুখের নিজস্ব মূল্যায়ন, সেই সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির ওপর ভিত্তি করে শূন্য থেকে ১০ সূচকে নম্বর পরিমাপ করা হয়। পাশাপাশি প্রতিটি দেশের মানুষের ব্যক্তিগত স্বাধীনতা,সুস্থতার অনুভূতি, জিডিপি ও দুর্নীতির মাত্রা বিবেচনায় নেওয়া হয়।

সম্পাদনায়:নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles