সর্বশেষ

31.7 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

সুগন্ধি দিয়ে মসজিদে নববিতে মুসল্লিদের অভ্যর্থনা

টপ নিউজ ডেস্ক: হঠাৎ পবিত্র মসজিদে নববীতে এসে প্রশান্তিতে ভরে যায় মুসল্লিদের অন্তর। এমনকি সেখানে ছড়ানো হয় সবচেয়ে উন্নতমানের সুগন্ধি ও আতর। সব সময় এসব সুগন্ধি থাকলেও পবিত্র রমজান মাসে, বিশেষত মাগরিবের নামাজের পর ও তারাবির নামাজের মধ্যবর্তী সময়ে সুগন্ধি ব্যবহারের পরিমাণ আরো বৃদ্ধি পায়।

সাধারণত এসব  সুগন্ধিগুলো পবিত্র মসজিদে নববীর দক্ষিণ দিক থেকে শুরু হয়। এরপর উত্তর দিকে এসে শেষ হয়। এভাবে মসজিদ পরিচালনা পর্ষদের সংশ্লিষ্ট বিভাগ মাসে ছয় শতাধিক ‘উদ’ রাউন্ড পরিচালনা করে। এতে অন্তত ২৮ কেজি ‘উদ’ নামক প্রাকৃতিক সুগন্ধি ব্যবহার করা হয়েছে। এছাড়াও মসজিদে প্রবেশকালে মুসল্লিদের মধ্যে উদের ধোঁয়া, আতর, মিশকসহ মূল্যবান সুগন্ধি দিয়ে অভ্যর্থনা জানানো হয়।

মসজিদে নববীর পরিচালনা পর্ষদের তত্ত্বাবধানে সুগন্ধি কার্যক্রমের পাশাপাশি জীবাণুমুক্ত রাখতে নানা কার্যক্রম পরিচালনা করা হয়। মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত কনা হয় প্রতিদিন মসজিদে নববী ও এর পুরো আঙিনা অন্তত পাঁচবার পরিষ্কার করার মাধ্যমে । মসজিদের টয়লেটগুলো প্রতিদিন অন্তত ১০ বার পরিষ্কার করা হয় । জুতার বাক্সগুলো অন্তত তিনবার জীবাণুমুক্ত করা হয়। মসজিদের কার্পেট প্রতিদিন ৩০০ মেশিন দিয়ে পরিষ্কার করা হয়। এরপর ৯২টি মেশিন দিয়ে মসজিদের মেঝে ধোয়া হয়।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles