সর্বশেষ

29.1 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

হুমায়ুন আজাদের মৃত্যুবার্ষিকী আজ

টপ নিউজ ডেস্কঃ বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী এবং বহুমাত্রিক লেখক, সমালোচক, গবেষক ও শিক্ষক হুমায়ুন আজাদ। তিনি ধর্ম, প্রতিষ্ঠান, যৌনতা, মৌলবাদ ও সংস্কারবিরোধিতা, নারীবাদ এবং রাজনীতি বিষয়ে তার বক্তব্যের জন্য ১৯৮০-এর দশক থেকে আলোচিত-সমালোচিত  ছিলেন।

২০০৪ সালে ‘পাক সার জমিন সাদ বাদ’ উপন্যাসে তিনি মৌলবাদীদের সমালোচনা করার কারণে হামলার শিকার হন। সে বছরই আকস্মিকভাবে ১১ আগস্ট রাতে জার্মানিতে মারা যান হুমায়ুন আজাদ।

১৯৪৭ সালে ২৮ এপ্রিল হুমায়ুন আজাদ বিক্রমপুরের কামারগাঁয় জন্ম নেন। তার পারিবারিক নাম ছিল হুমায়ুন কবীর। ১৯৭০ সালের ১১ ফেব্রুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। একই বছর তিনি ১২ ডিসেম্বর যোগ দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে।

স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সালে হুমায়ুন আজাদ ভাষাবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৭৮ সালে সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং পরবর্তীকালে এ বিভাগের তিনি সভাপতির দায়িত্ব পান। ১৯৮৬ সালে অধ্যাপক পদে উন্নীত হন আজাদ। জার্মান কবি হাইনরিখ হাইনের ওপর গবেষণা বৃত্তি নিয়ে ২০০৪ সালে জার্মানি গিয়েছিলেন।

হুমায়ুন আজাদের ৭টি কাব্যগ্রন্থ, ২২টি সমালোচনা গ্রন্থ, ১২টি উপন্যাস, ৮টি কিশোর সাহিত্য, ৭টি ভাষাবিজ্ঞানবিষয়ক ও অন্যান্য প্রবন্ধ সংকলন মিলিয়ে ৬০টিরও অধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি ১৯৮৬ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। সামগ্রিক সাহিত্যকর্ম এবং ভাষাবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য ২০১২ সালে তাকে মরণোত্তর একুশে পদক প্রদান করা হয়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles