সর্বশেষ

34.4 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

১৩ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে ভর্তিতে নিষেধাজ্ঞা

টপ নিউজ ডেস্কঃ ১৩টি বিশ্ববিদ্যালয়কে ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশের নির্ধারিত শর্ত না মানায়‌ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে ফার্মেসি বিভাগের অনার্স কোর্সে শিক্ষার্থী ভর্তিতে। এই ১৩টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে  ৯টি বেসরকারি এবং বাকি ৪টি সরকারি বিশ্ববিদ্যালয়।

সেই সঙ্গে এই বিশ্ববিদ্যালয়গুলোকে ফার্মেসি শিক্ষার মানোন্নয়নে সময় বেঁধে দিয়ে চূড়ান্ত নোটিশও দিয়েছে কাউন্সিল।

নোটিশে দেওয়া শর্তগুলো হলো— পাঁচটি ল্যাবরেটরি স্থাপন, প্রয়োজনীয় রাসায়নকি সামগ্রী পর্যাপ্ত পরিমাণে রাখা রাখা, শিক্ষক সংকট কাটানো, সমৃদ্ধ লাইব্রেরি তৈরিসহ প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হবে। এ সময়সীমার পর সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে ফার্মাসি বিভাগে শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে এসব শর্ত পূরণ করতে হবে।

যে চারটি সরকারি বিশ্ববিদ্যালয় নিষেধাজ্ঞায় পড়েছে, সেগুলো হলো— বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, এবং পাবনা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে।

আর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো হলো—আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, আশা ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড, সাউদার্ন ইউনিভার্সিটি, বরেন্দ্র ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওয়াল্ড ইউনিভার্সিটি এবং টেস্ট ইউনিভার্সিটি।‌

বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ফার্মেসি কাউন্সিল সূত্রে জানা গেছে, কাউন্সিল কর্তৃপক্ষ চলতি মাসে এই সিদ্ধান্ত নিয়েছেবিশ্ববিদ্যালয়গুলো সরেজমিন পরিদর্শন করে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles