সর্বশেষ

31.4 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

১৪ বছর পর প্রথমবারের মতো সৌদিতে কার্যকর হলো মৃত্যুদণ্ড

টপ নিউজ ডেস্কঃ মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পবিত্র রমজান মাসে  কার্যকর করা হয়েছে এক ব্যক্তির মৃত্যুদণ্ড। মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে, রমজানে সৌদিতে  খুবই বিরল মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা।

ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যানস রাটইস (ইএসওএইচআর) নামের একটি মানবাধিকার সংস্থা জানিয়েছে, ২০০৯ সালের পর ১৪ বছর পর প্রথমবারের মতো সৌদিতে এমন কিছু ঘটল পবিত্র রমজানে । দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, গত ২৮ মার্চ মদিনা শহরে কার্যকর করা হয় মৃত্যুদণ্ডটি — এদিন পবিত্র রমজান মাসের পঞ্চম দিন ছিল।

যে ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, সৌদি আরবেরই নাগরিক তিনি । তিনি হত্যা মামলার আসামী। এই ব্যক্তি অপর এক ব্যক্তিকে ছুরিকাঘাত করে হত্যা করেন। এরপর গুমের উদ্দেশ্যে আগুন ধরিয়ে দেন সেই লাশে । মানবাধিকার সংস্থা ইএসওএইচআর এক ‍বিবৃতিতে জানিয়েছে, এ বছর এখন পর্যন্ত সৌদিতে ১৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২২ সালে দেশটিতে কার্যকর করা হয়েছিল ১৪৭ জনের দণ্ড । যা ছিল ২০২১ সাল থেকে ৬৯ জন বেশি ।

এছাড়া গত বছর থেকে মাদক সংক্রান্ত বিষয়ে মৃতুদণ্ড প্রাপ্ত ব্যক্তিদের আবারও শুরু হয় দণ্ড কার্যকর । যা দীর্ঘ প্রায় ৩ বছর বন্ধ ছিল। এদিকে বাদশাহ সালমান ২০১৫ সালে সিংহাসনে আরোহণের পর ১ হাজার জনেরও বেশি কার্যকর করা হয়েছে মানুষের মৃত্যুদণ্ড ।  মূলত সৌদিতে শিরশ্ছেদের মাধ্যমে দণ্ড কার্যকর করা হয়।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles