সর্বশেষ

36.7 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

২৩ নাবিকসহ জলদস্যুর কবলে বাংলাদেশি জাহাজ

টপ নিউজ ডেস্ক: বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এম ভি আবদুল্লাহ’ ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়েছে। পণ্যবাহী জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপ। জাহাজটি জলদস্যুদের কবলে পড়ার খবর জানতে পারে বাংলাদেশের অন্যতম শিল্পগোষ্ঠীটির কর্তৃপক্ষ মঙ্গলবার (মার্চ ১২) দুপুর ১টার দিকে।

কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম এ বিষয়ে  সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জাহাজটি আফ্রিকার মোজাম্বিক থেকে মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতে কয়লা নিয়ে যাওয়ার পথে জলদস্যুদের কবলে পড়ে ভারত মহাসাগরে। জাহাজের ২৩ জন নাবিক আছেন নিরাপদে।

ওই শীর্ষ কর্মকর্তা জানান ঘটনাটি জানার পর নাবিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছে বলে। তবে যোগাযোগ না করেই কীভাবে  নাবিকদের অবস্থা সম্পর্কে নিশ্চিত হয়েছেন তিনি এড়িয়ে যান সে প্রশ্ন।

‘এম ভি আবদুল্লাহ’ নাম হয় ‘গোল্ডেন হক’ নামের জাহাজটি কেএসআরএম গ্রুপের বহরে যুক্ত হওয়ার পরে। ২০১৬ সালে তৈরি ১৯০ মিটার লম্বা এই জাহাজটি কেএসআরএম গ্রুপের বহরে যুক্ত হয় গত বছর। এরপর জাহাজটি সাধারণ পণ্য পরিবহন করে আসছিল।

২০০৪ সালে  বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী কেএসআরএম গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং তাদের প্রথম জাহাজ কেনে। তাদের প্রথম জাহাজ ‘এমভি ফাতেমা জাহান’ ছিল। দেশে এখন সমুদ্রগামী নিবন্ধিত জাহাজের সংখ্যা ৫২। এগুলোর মধ্যে কেএসআরএম গ্রুপের ২৩টি।  আর গ্রুপটি নেতৃত্ব দিচ্ছে এক দশকেই সরকারি ও বেসরকারি খাতের মধ্যে জাহাজ পরিচালনা ব্যবসায়।

এর আগে, বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি জাহান মনি ২০১১ সালের মার্চে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হয় বাংলাদেশি ২৬ নাবিকসহ। তিন মাস পর মুক্ত হয়ে সোমালিয়া থেকে ওমানের সালালা বন্দরে যায় জাহাজটি। একটি ছোট উড়োজাহাজে করে সোমালিয়ার জলদস্যুদের পৌঁছে দেয়া হয় মুক্তিপণের টাকা। মুক্তি পাওয়ার পর তা জাহাজটির ক্যাপ্টেন মোহাম্মদ ফরিদ টেলিফোনে জানান।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles