সর্বশেষ

32.3 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ই*স*রা*য়ে*লে*র সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ৫০ দেশকে ইরান প্রেসিডেন্টের চিঠি

টপ নিউজ ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ফিলিস্তিনের গাজায় যুদ্ধ বন্ধ করতে ইসরায়েলের ওপর চাপ সৃষ্টি করতে চিঠি পাঠিয়েছে ৫০ দেশকে।   

সোমবার (২০ নভেম্বর) রাশিয়া, তুরস্ক, চীন, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা ও জর্ডানসহ বিশ্বের ৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের কাছে পাঠানো এক চিঠিতে রাইসি আহ্বান জানান ইসরায়েলের সঙ্গে বাণিজ্য ও রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করার।

 

ওই চিঠিতে ইব্রাহিম রাইসি বলেন, বিশ্বের স্বাধীনচেতা দেশগুলো বিশেষ করে মুসলিম দেশগুলো যদি ইসরায়েলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে তাহলে লাগাম টানা সম্ভব হবে গাজাবাসী নারী ও শিশুসহ নিরপরাধ বেসামরিক ফিলিস্তিনিদের হত্যায়। তিনি ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের অকুতোভয় লড়াই করার জন্য ভূয়সী প্রশংসা করেছেন।

গত ৪৫ দিনেরও বেশি সময় ধরে অবরুদ্ধ গাজা উপত্যকার হাজার হাজার মানুষকে নৃশংসভাবে হত্যা করার জন্য ইরানের প্রেসিডেন্ট ইসরায়েলের তীব্র নিন্দা জানান। তিনি পশ্চিমা দেশগুলোরও এই অপরাধযজ্ঞে প্রকাশ্য সমর্থন দেয়ার জন্য কঠোর সমালোচনা করে বলেন, পশ্চিমা দেশগুলো মানবাধিকার ও নৈতিকতার ব্যাপারে যে দ্বৈত নীতি গ্রহণ করেছে তার প্রমাণ গাজা যুদ্ধ।

গত ১১ নভেম্বর গাজায় যুদ্ধ বন্ধে সৌদি আরবে অনুষ্ঠিত আরব লীগ ও ওআইসির বৈঠকে যোগ দেন রাইসি। ওই বৈঠকে তিনি আরব ও ইসলামিক দেশগুলোতে আহ্বান জানান ইসরায়েলের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করার।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles