সর্বশেষ

39.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ন্যায়বিচার প্রাপ্তিতে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে সরকার

টপ নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের অধিকার প্রতিষ্ঠায় নির্বাচন কমিশন ও বিচার বিভাগকে নিশ্চিত করা হয়েছে স্বাধীনতা। একটি দেশের উন্নয়নে ভূমিকা রাখে স্বাধীন বিচার বিভাগ, শক্তিশালী সংসদ ও প্রশাসন। সরকার আইনের শাসন প্রতিষ্ঠা করেছে ন্যায়বিচার প্রাপ্তিতে।

শনিবার সকালে তিনি বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে সাউথ এশিয়ান কনস্টিটিউশনাল কোর্টস ইন দা টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি: লেসন ফ্রম বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী স্বাধীনতা ও সার্বভৌমত্ব ধ্বংসে পঁচাত্তর পরবর্তী সামরিক শাসকের ভূমিকা তুলে ধরেন। তিনি বলেন, মৌলিক অধিকার প্রতিষ্ঠায় নিশ্চিত করা হয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর স্বাধীনতা। স্থিতিশীল গণতান্ত্রিক ধারা অব্যাহত রয়েছে বলেই সম্ভব হয়েছে উন্নয়ন অগ্রযাত্রা। ১৯৯৬ সালের আগে ক্ষমতা ক্যান্টনমেন্টেই বন্দি ছিল মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার গঠনের পর দেশের মানুষের হাতে তুলে দেওয়া হয় ক্ষমতা। এখন দ্রুত বিচার পাচ্ছে মানুষ। সরকার বিচার বিভাগকে ডিজিটাল থেকে স্মার্ট করার চেষ্টা করছে।

শেখ হাসিনা বলেন, স্বাধীনতার আগে জুডিশিয়ারিতে অংশগ্রহণ করতে পারতো না কোনো নারী। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিশ্চিত করেন নারীদের প্রবেশাধিকার। কিন্তু ক্ষমতালোভীরা দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যায় তাকে হত্যা করে। ক্যান্টনমেন্টেই বন্দি করে রাখে ক্ষমতা।

সম্পাদনায়: তৌহিদ হাসান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles